Nasa Esa Spacecraft Sends Video Of Solar Storm Through Space

Education

গ্রহের চৌম্বকক্ষেত্রের উপর সৌর বিকিরণের প্রভাব, ভাইরাল ভিডিও

গ্রহগুলির চৌম্বকক্ষেত্রের উপর সৌরবিকিরণের প্রভাবের ছবি প্রকাশ করল NASA। ২০১৪ সালের ১৪ অক্টোবর একটি প্রবল সৌরঝড়ের পর যে বিকিরণ হয়েছিল, গত প্রায় ৩ বছর ধরে তা সৌরমণ্ডলের মধ্যে দিয়ে গেছে। তা যাওয়ার সময় প্রতিটি গ্রহের চৌম্বকক্ষেত্রের উপর যে প্রভাব পড়েছিল, সেই ভিডিওটি বর্তমানে ভাইরাল।

সূর্য থেকে মাঝেমধ্যেই বিকিরণ লক্ষ্য করা গেছে। কখনও বড় আকারে, আবার কখনও অপেক্ষাকৃত ছোট আকারে তা দেখা গেছে। NASA-র প্রকাশ করা ভিডিওটিতে দেখা গেছে, বিকরিত হওয়া বস্তুটি কখনও তার গতি বাড়াচ্ছে, আবার কখনও গতি কমিয়ে চলেছে। ভিডিওটি প্রকাশ করার পাশাপাশি NASA এটাও জানিয়েছে যে, এই বিকিরণ মহাকাশে পাঠানো কৃত্রিম উপগ্রহ ও তার থেকে পাঠানো GPS সিগন্যাল ব্যবস্থার উপরও তার প্রভাব ফেলেছে। এমনকি, পাওয়ার গ্রিডের উপরও এই বিকিরণ পরোক্ষ প্রভাব ফেলছে। যা উল্টে পৃথিবীর বুকে সমস্যা ডেকে আনতে পারে।

NASA-র রিপোর্ট অনুসারে, ২০১৪ সালের ১৪ অক্টোবর বড় মাপের একটি সৌরঝড়ের পরই সেখান থেকে বিকিরণ ঘটে। ESA (ইউরোপিয়ান স্পেস এজেন্সি) ও NASA থেকে পাঠানো ১০টি উপগ্রহর ছবি একত্রিত করে, এবার তার একটি ভিডিওরূপ প্রকাশ করা হয়েছে। মঙ্গল থেকে শনি পর্যন্ত প্রতিটি গ্রহের পাশ দিয়ে সৌরবিকিরণটি যাওয়ার সময় নথিভুক্ত করা হয়েছে তার প্রভাব। তাতে দেখা গেছে, মঙ্গল ও পৃথিবীর চৌম্বকক্ষেত্রের উপর বিকিরণের প্রভাব ছিল সবথেকে বেশি। আর তারপরই NASA-র পক্ষ থেকে বলা হয়েছে, এই প্রভাবের ফলে ভবিষ্যতে সমস্যা দেখা দিতে পারে GPS সিগন্যাল ব্যবস্থার ওপর।

Leave a Reply

Lost Password

Sign Up

Facebook Auto Publish Powered By : XYZScripts.com
x Shield Logo
This Site Is Protected By
The Shield →