জানুন কেন লেবুর খোসা ফেলে দেওয়া উচিত নয়

Health Life & Style

জানুন কেন লেবুর খোসা ফেলে দেওয়া উচিত নয়

লেবু শুধুমাত্র সুস্বাদু একটি ফলই নয়। লেবু আমাদের স্বাস্থ্য , ত্বক এবং চুলের জন্যেও খুবই উপকারী। কিন্তু অধিকাংশ মানুষই লেবু খাওয়ার পরে তার খোসা ফেলে দেন। আপনিও নিশ্চয়ই তেমনটাই করেন? তাই তো? কিন্তু লেবুর খোসার উপকারিতা কি আপনি জানেন? লেবুর ভিতরের অংশের পাশাপাশি লেবুর খোসাও আমাদের স্বাস্থ্যের জন্য কতটা উপকারী এবং কোন কোন উপকার করে তা জেনে নিন-

১) মারণ রোগ ক্যানসার । আর এই মারণ রোগের প্রতিরোধক হিসেবে কাজ করে লেবুর খোসা । চিকিত্‌সকেরা জানাচ্ছেন, চায়ের সঙ্গে লেবুর খোসা মিশিয়ে খেলে আমাদের শরীরের ক্যানসার কোষ তৈরি হওয়া প্রতিরোধ করা সম্ভব।

২) সৌন্দর্যের দিক থেকে লেবুর খোসা সরাসরি ত্বকে প্রয়োগ করলে ত্বকে সানবার্ন প্রতিরোধ করা যায়।

 ৩) লেবুর খোসায় প্রচুর পরিমানে ভিটামিন সি থাকে। যা আমাদের হাড়কে আরও মজবুত করতে সাহায্য করে। হাড়ের বিভিন্ন অসুখ যেমন, পলিআর্থারাইটিস, অস্টিওপরোসিস এবং বিভিন্ন প্রকার আর্থারাইটিস প্রতিরোধ করে।

৪) প্রচুর পরিমানে ভিটামিন সি থাকার জন্য লেবুর খোসা দাঁতের জন্যেও খুবই উপকারী। দাঁতের বিভিন্ন অসুখ প্রতিরোধ করে লেবুর খোসা ।

৫) অতিরিক্ত ওজন কমানোর জন্য লেবুর খোসার উপকারিতা অনেক।

৬) শরীর থেকে স্ট্রেস কমায় লেবুর খোসা ।

৭) লেবুর খোসা আামদের শরীরে কোলেস্টেরলের মাত্রা বজায় রাখে, রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে, এবং বিভিন্ন হৃদরোগ যেমন স্ট্রোক এবং হার্ট অ্যাটাক প্রতিরোধ করে।

৮) হজম শক্তি এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় লেবুর খোসা ।

Leave a Reply

Lost Password

Sign Up

Facebook Auto Publish Powered By : XYZScripts.com
x Shield Logo
This Site Is Protected By
The Shield →